অ্যান্ড্রয়েড জগতে সদ্য প্রবেশ করে আমি সবচেয়ে বেশি যেই প্রবলেমটা ফেস করি, সেইটা হলো অ্যাপস ডাউনলোড। ফোনের ইন্টারনেটের পয়সার শ্রাদ্ধ করে অ্যাপ নামানো, কারো ব্লুটুথ শেয়ার অথবা কোন ভালো ওয়াইফাই কানেকশনের জন্য অপেক্ষা করা ছাড়া দ্বিতীয় কোন উপায় আমার জানা ছিলো না। বিশেষত অ্যাপ ফাইলটা যদি একটু বড় হয়, ৫০-১০০ এমবি বা তারও বেশি, তাহলে তো আর কথাই নাই।

Image

যা হোক, গুগল মামার কল্যাণে Google Play থেকে সরাসরি কম্পিউটারে ডাউনলোডের একটা সহজ তরীকা পেয়ে আমার ঝামেলা শেষ। আমার মত কোন নাদান বান্দা যদি থেকে থাকেন কেউ, তার জন্যই প্রসেসটা দিয়ে দিচ্ছি। একদম পানির মত সহজ……………

 স্টেপ ০১

গুগল ক্রোম থেকে APK Downloder Extention টি নামিয়ে ইন্সটল করে নিতে হবে। ব্রাউজার এক্সটেনশন হিসেবে সেটি ক্রোমে অ্যাড হয়ে যাবে।

Image

স্টেপ ০২

ক্রোম ব্রাউজারের সেটিংস এ Extension page এ গিয়ে APK Extention এর Options আপডেট করে নিতে হবে।

Image

আপডেট করতে লাগবে গুগল ইউজারনেম (জিমেইল আইডি) এবং পাসওয়ার্ড, আর লাগবে ডিভাইস আইডি (GSF ID Key)। ডিভাইস আইডি পেতে হলে ফোনের কি-প্যাডে লিখতে হবে  *#*#8255#*#*

এরপর ফোনে একটা উইন্ডো খুলবে – GTalk Service Monitor নামে।

এইখানে অনেক কিছু লেখা আছে, JID শিরোনামের অংশটা খুজে বের করতে হবে, যেখানে নিজের ইমেইল অ্যাড্রেসটা দেওয়া থাকবে। এর নিচেই Device ID বলে একটা অপশন আছে, সেখানে “Android-49489dhsj03940” এই টাইপের একটা নাম্বার থাকবে।

সেখানকার এই Android এর পরের নাম্বারটিই হলো ফোনের ডিভাইস আইডি। এটা ঐ ঘরে লিখে দিয়ে সাইন ইন করতে হবে।

সবকিছু ঠিকঠাক হলে ক্রোম ব্রাউজারের ডান কর্নারে APK এক্সটেনশন যোগ হয়ে যাবে।

Image

স্টেপ ০৩

প্রিপারেশনের সব কাজ শেষ !!! এইবার শুধু ডাউনলোডের পালা। Google Play তে গিয়ে পছন্দের অ্যাপ সার্চ করে বাছাই করে ওই অ্যাপের পেইজে আসতে হবে। এরপর ওখানে APK Downloader এক্সটেনশনে ক্লিক করলেই ঐ অ্যাপ ফাইলটা xyz.apk হিসেবে ডাউনলোড হয়ে যাবে। এবার ইউএসবি কেবল দিয়ে ফোনে নিয়ে ইন্সটল করলেই ঝামেলা শেষ !!!

তবে হ্যা, এভাবে অ্যাপ নামিয়ে ফোনে ঢোকানোর আগে ফোনের সেটিংস এ গিয়ে Security অপশনে Allow Installation of Apps from Unknown Sources জিনিসটা মার্ক করে দিতে হবে, তা নাহলে অ্যাপ ইন্সটল হবে না।

তো শুরু হোক ডাউনলোড…………… !!!

Advertisements