পরিবারের সবাইকে নিয়ে আল্লাহর ঘর এবং রাসূল (সাঃ) এর রওজা জিয়ারতের একটা সুযোগ আল্লাহ মিলিয়ে দিয়েছিলেন। ঘোরাঘুরির চক্করে আরব্য রজনীর দেশগুলোর মধ্যে তিনটা দেশে অতিবাহিত করা দিন দশেক সময়ের এক বিক্ষিপ্ত রোজনামচা…………

MMMMAAA

৯ই এপ্রিল, ২০১৫ 

দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (DXB)

Carelessly dropped my phone at the lavatory, came back after 20 minutes, found the phone at the same place. The friendly cleaner saw the phone there, and locked the door so that no one can enter.

And of course, when I thanked him, he just said, দোয়া কইরেন ভাই !!!

Faith in Bangals restored !!!

Dubai 1পৃথিবীর যে কোন শপিং মলকে লজ্জায় ফেলে দিবে এই এয়ারপোর্ট !!!

DUBAI 2

১১ই এপ্রিল, ২০১৫,

ইব্রাহিম খলিল রোড ফ্লাইওভার, মক্কা আল মুকাররমাহ

After the Zuhr prayer, Govt. agencies place these type of food trucks around the Haram area. They distribute free lunch for the pilgrims, especially for those who need these. In Fridays, private level initiatives can also be seen.

AD 1 Makkah

The other day, we were busy in having dinner (at 3:40 am at night) at Jeddah. When I asked them for the bills, they told me someone has already paid that for us, and left. A random Saudi man, saw us in ihraams and fed us.
U
Saudi Govt. can be criticized for some of their actions regarding foreign relations, but no one can deny their respect for the Hajjis, and their responsibility as the custodian of the two holy mosques.

Makka 1আবরাজ আল বাইত, বিশ্বের বৃহত্তম এবং উচ্চতম ক্লক টাওয়ার; মক্কা

১২ই এপ্রিল, ২০১৫

হারাম শরীফ, মক্কা আল মুকাররমাহ

(জ্যান্ত গোরস্তান – The Alive Graveyard)

মসজিদুল হারামের পশ্চিম কোনে এই জায়গাটা রিসেন্টলি ভেংগে সমান করা হয়েছে। আর সেটা করার সময় এখান থেকে নাকি অনেক হাড়গোড় পাওয়া গেছে। অবস্থান এবং ইতিহাস, সবকিছু বিবেচনায় নিয়ে এখানকার লোকজন বলে, এটাই হচ্ছে সেই ‘জ্যান্ত গোরস্তান’, অর্থাৎ যেখানে কন্যাশিশুদের জীবিত কবর দেয়া হতো।

Makka 4অবশ্য দেড় হাজার বছর আগেকার সেইসব হাড়গোড় পাওয়া আদৌ সম্ভব কি না সেটা ঠিক জানি না, তবে বিষয়টা লেজেন্ড হয়ে গেছে। কথা তো আছেই, বিশ্বাসে মিলায় বস্তু :p

আয়রনি হচ্ছে, এখান থেকে অল্প একটু দূরেই সাফা মারওয়া, যেখানে একজন একাকিনী মহিলার দু:সাহসী কাজের বরকতে কিয়ামত অবধি নারী পুরুষ সকলকে সেই কাজের অনুসরণ করতে হয়!!!

টেকনিক্যালী ইসমাইলের মা হাজারের মাধ্যমেই মক্কা নগরীর গোড়াপত্তন হয়। সেই শহরে জ্যান্ত কবর দেয়ার এইরকম অমানবিক প্রথার প্রচলনে অবাকই লাগে।

১৩ই এপ্রিল, ২০১৫

হারাম শরীফ, মক্কা আল মুকাররমাহ

দেশ নাকি এখন অনেক গরম?

এখানে আজকে টেম্পারেচার ৩৭’ সেলসিয়াস। জোহরের সময়ে চামড়ায় পিন ফোটার মত খোচা দেয় মরুভূমির রোদ! আরবদের আলখাল্লা টাইপ জামাকাপড়ের রহস্য এটাই।

যাই হোক, এইরকম হিটে মসজিদুল হারাম চত্বরের চারপাশে এই জায়ান্ট ফ্যানগুলো চালু হয়ে যায়, বাতাসের সাথে পানি স্প্রে করে রোদের তাপ কিছুটা কমানোর চেষ্টা করা হয়। বেশ ভালো কাজই হয় তাতে, শুকনো ঠাঠা জ্বলুনি ভাবটা কমে আসে।

Makka 5

আমাদের তরুন গরীব মেয়র ক্যান্ডিডেটরা এই চটকদার জিনিস ট্রাই করে দেখতে পারেন। গোল্ডফিশ মেমোরি আমাদের, আপনাদের অতীত হয়ত আমরা ক্ষমা করে দেব, এমনকি ভবিষ্যৎ অপকর্মগুলোও।

আর দেশে এসে আমি নিজেও অবশ্য ট্রাই করবো এই জিনিস। টেকনিক্যালী খুবই সহজ কাজ, যদিও আইনের মারপ্যাঁচে পাচ ছয় বছর যন্ত্রপাতি নিয়ে কাজ করার সুযোগ পাইনা। আশা করি নন-টেকি পাবলিকের এই বেয়াড়াপনায় আমার বুয়েটের বন্ধুগণ আমারে পিটাইতে আসিবেন না। শুনতে পাই, তারাও নাকি বেশ উজ্জীবিত আছেন।

গ্রীষ্মকাল, খুউব খারাপ :/

১৪ই এপ্রিল, ২০১৫

মিসফালাহ, মক্কা আল মুকাররমাহ

Makka 3ইবরাহিম খলীল রোড, মিসফালাহ, মক্কা। এশিয়ান হাজীদের আবাসনের মূল কেন্দ্রবিন্দু

Makka 2বাংলাদেশকে মিস করার কোন সুযোগই নেই !!!

১৫ই এপ্রিল, ২০১৫

মসজিদে নববী, মদিনা আল মুনাওয়ারা

Thanks to thousands of pilgrims and millions of workers, the language of Bangals is seen proudly here and there around the two holy cities !!! Have met many urdu speakers here who can speak fluent Bangla.

Madina 4ফজরের পর এই ছাতাগুলা খুলতে শুরু করে

Madina 2

পুরো ছাতা খুলে গেলে এই অবস্থা। মরুর সূর্য এখানে অসহায় !!!

১৬ই এপ্রিল, ২০১৫

সুক উল বাংগাল, মদিনা আল মুনাওয়ারা

মদীনা শহরের এই গলিটাকে বলা হয় সুক উল বাংগাল, যার মানে হচ্ছে বাংলা বাজার। প্রবাসীদের অনেকগুলো দোকানপাট হোটেল এখানে আছে।

কেমন থাকেন আমাদের প্রবাসী ভাইবোনেরা? মোস্তফা নামের এক ট্যাক্সিচালকের সাথে কথা হলো। ১৯ বছর ধরে আছেন, অনেক রকম কাজ বদলে মাসকয়েক হল ট্যাক্সি চালাচ্ছেন। নতুন হুন্দাই ইলেন্ট্রা গাড়ি, দিন প্রতি জমা ১৯০ রিয়াল। তেলের খরচ লাগে ডেইলি ৩০-৪০ রিয়াল। আকামা’র জন্য দশ রিয়াল, আর থাকা খাওয়া সব মিলে ডেইলি তিনশোর মত লেগে যায়।

টাকা ওঠে?

সব সময় না। কোন কোন সময় লস হয়, তবে অনেক ক্ষেত্রেই টাকা কিছু থাকে, তবে এর জন্য ১২-১৪ ঘন্টা ডিউটি করা লাগে।

Madina 1ট্যাক্সি ড্রাইভাররা কম্পারেটভলি ভালো, লেবার শ্রেণীর মানুষেরা বেশ কষ্টে থাকেন। এদিকে অবৈধ শ্রমিকের সমস্যা এখানে খুব কঠিন। বাংলাদেশীদের ভিসা দেয়া থেকে শুরু করে এয়ারপোর্ট, সব জায়গাতেই এ কারণে হয়রানির শিকার হতে হয়। ইভেন আমাদের ফ্লাইটে আসা তিনজন বাংগাল প্রবরও উমরাহ ভিসায় এসে পগার পার হয়ে গেছেন। এদের জন্য আবার নতুন জেল বানানো হয়েছে দেখলাম জেদ্দায়, সেটা নাকি লম্বায় ৩০ মাইল।
এরপরও তারা এখানে ভালোই আছেন, অন্তত দেশের চেয়ে। যার সাথেই কথা হয়, প্রাণভরে দুই নেত্রীকে মিষ্টি ভাষায় আশীর্বাদ করেন, কেন দেশটা ধ্বংস হয়ে যাবে তার একশো একটা কারণ দেখান। আবার যেহেতু বাংগাল, তাই রেমিট্যান্সের টাকায় আমাদের ইকোনমিও সচল রাখেন, আর অরিজিনাল স্বভাব অনুযায়ী দেশের রাজনীতির হিসাব কষেন, মীর্জা আব্বাস জিতবে নাকি হারবে!!!

নাড়ির টান বলে কথা !!!

Madina 3বেদুইন খুচরো ব্যবসায়ী। মরুভূমি থেকে পিকআপ ভর্তি মালামাল এনে তা সস্তায় বিক্রি করে গাড়িতে বসেই। বিক্রি শেষ, গাড়ী খালি, প্যাকআপ !!

MMMMADIAমসজিদে নববী, মদীনা আল মুনাওয়ারা

Madina 5v  আসসালামু আলাইকুম ইয়া রাসূলুল্লাহ (সাঃ); রওজা মুবারক, মসজিদে নববী, মদীনা আল মুনাওয়ারা

১৭ই এপ্রিল, ২০১৫

কুয়েত ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (KWI)

এই এয়ারপোর্টের অনেক বদনাম শুনেছিলাম; কম্পারেটিভলি ভাল, এবং ডাইভারস। সস্তা টিকেটের জন্য অনেক দেশের লোকই এইখানে ট্র্যানজিট করেন।

Kuwaitহলওয়ে, কুয়েত ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট

Advertisements