ঢাকার পাশের এই পুরো গ্রামটা জুড়ে কেবল ফুলের চাষ হয়, আর বিস্তীর্ণ ‘গোলাপ’ ক্ষেত দেখে যান্ত্রিক শহুরে মন হুট করে থমকে দাঁড়ালেও দাঁড়াতে পারে। সাভারের বিরুলিয়া ইউনিয়নের এই গ্রাম আমাদের শাহবাগ ফুল মার্কেটের বৃহত্তম সাপ্লায়ার। মিরান্ডা জাতের লাল গোলাপ, সাদা-হলুদ-কালো গোলাপ আর গ্ল্যাডিওলাস ফুলের চাষ হয় এখানে। সন্ধ্যাবেলায় বসে ফুলের হাট; এবার সেটা দেখার সুযোগ মিলেনি।

a1a3a7a8a11

ঢাকার নবাবেরা এইখানে শিকার করতে আসতো বলে অনেকে বলেন। পাশের বিরুলিয়াতেই ভগ্নদশায় অনেকগুলো পরিত্যাক্ত জমিদারবাড়ী টাইপ স্ট্রাকচারও আছে, সময় নিয়ে আসলে ঘুরে দেখা যেতে পারে। সাদুল্লাপুরের কিছু বাগানে ঢুকতে ‘টিকেট’ কাটার জন্য সাইনবোর্ড টানানো আছে; বোঝাই যাচ্ছে সেলফি-প্রার্থী বা ফুল ছেড়নার্থীদের ভিড়ে চাষীরা কাহিল।

a6

আসার সবচেয়ে সহজ উপায় – মিরপুর ১ এর দিয়াবাড়ী-বটতলা ঘাট থেকে (উত্তরার দিয়াবাড়ী না) ২০ টাকার লোকাল ট্রলার ভাড়ায় তুরাগ নদী বেয়ে পয়ত্রিশ চল্লিশ মিনিটের যাত্রা। এরপর সাদুল্লাপুর গ্রামে নেমে হাঁটা বা অটো/ রিক্সা নিয়ে ঘোরা যাবে ইচ্ছেমত।

a2

a4

তুরাগের ‘বিশুদ্ধ’ পানির প্রাণকাড়া গন্ধে আয়ু বছর তিনেক কমে যাওয়ার সম্ভাবনা এড়াতে চান অনেকেই, সেক্ষেত্রে গাড়ী/ সিএনজি নিয়ে আসলে বেড়িবাঁধ রোড দিয়ে বিরুলিয়া ব্রিজ হয়ে সরাসরি সাদুল্লাপুর আসা যায়। বাই রোডে সময় বেশি লাগে কিছুটা, গন্ধটুকু সহ্য করে নিতে পারলে নৌভ্রমণ নেহায়েত খারাপও না।

a10

ফেরার সময়ে বেড়িবাঁধের উপর ভর্তা-ভাত দোকানগুলোতে ঢু মেরে আসলে পূর্ণতা পাবে ঢাকা থেকে একবেলার এই পলায়ন……

a12

a4a

Advertisements