দ্য নর্থবেঙ্গল এক্সপ্রেসঃ চাঁপাইনবাবগঞ্জ আর রাজশাহীর পথে

অনেকবার যাই যাই করেও যাওয়া হলো না। শেষ পর্যন্ত কোন প্ল্যান প্রোগ্রাম ছাড়াই গাবতলী থেকে রাতের শেষ বাসটা ধরলাম আমি আর দারাশিকো ভাই, গন্তব্য আমের দেশ চাঁপাইনবাবগঞ্জ। টাঙ্গাইলের ভয়াবহ ভাঙ্গা রাস্তার রোলার কোস্টার রাইড আর রাতের অনিন্দ্য সুন্দরী যমুনা নদী পার হয়ে সকাল নাগাদ আমরা পৌছলাম ছিমছাম ছোট শহর চাঁপাই নবাবগঞ্জে।

অমৃতসম আম আর সোনা মসজিদ, এই দুইয়ের বেশি খুব বেশি কিছু জানা ছিল না গৌড় রাজ্যের প্রাচীণ এই রাজধানী শহরটা সম্পর্কে। হালকা নাস্তা সেরে আমরা চলে আসলাম আর্কিওলজিক্যাল গোল্ডমাইন – শিবগঞ্জ কানসাট এলাকায়; আরও প্রিসাইজলি বললে শিবগঞ্জ থাআর শাহবাজপুর ইউনিয়ন।

প্রথম দর্শন অবশ্যই মাস্টারক্লাস ছোট সোনা মসজিদ, যদিও টেকনিক্যালি আমাদের জন্য এইটা সোনা মসজিদই, বড়টা পড়েছে ইন্ডিয়াতে। দুর্দান্ত টেরাকোটার কাজ, সুলতান আলাউদ্দিন হুসেন শাহের আমলের এই মসজিদে নামাজ পড়ে ভালো লাগলো।

CP 01

এরপর একে একে কাছাকাছির মধ্যেই আমরা পেলাম দারসবাড়ী মাদ্রাসা, খঞ্জনদীঘি মসজিদ, চামচিকা মসজিদ (?!) যেটার পাশের বিশাল এক দীঘি আছে এর প্রতিটা জিনিসই তৈরি হয়েছিল হুসেন শাহী সুলতানের আমলে। পোড়ামাটির স্ট্রাকচার আর ভগ্নদশায় থাকবার পরও ছশো-সাতশো বছর পুরনো এই কাঠামোগুলো গৌড়রাজ্যের জৌলুসময় দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যায়।

CP 08

CP 07

 

CP 09

CP 10

CP 11

এর কাছাকাছিই দেখলাম তাহখানা কমপ্লেক্স – অসাধারণ একটা জায়গা। মুঘল সুবাদার শাহ সুজার তৈরি করা এই কমপ্লেক্সটা বাংলায় মুঘল স্ট্রাকচারের প্রথম নমুনা, যেখানে একই সাথে মসজিদ, প্রাসাদ, কাচারি সহ সম্পূর্ণ একটি প্রাঙ্গণ তৈরি করা হয়। এরই ধারাবাহিকতায় লালবাগ কেল্লা সহ অন্যান্য মুঘল কাঠামো পরে গড়ে ওঠে। আমাদের প্রত্নতত্ত্ব অধিদপ্তর এই কমপ্লেক্সটা খুব যত্নের সাথে সংরক্ষণ করে রেখেছেন।

CP 02

CP 03

CP 04

চাঁপাই পর্ব শেষ করে আমরা চলে আসলাম রাজশাহী। আমার দেখা দেশের সবচেয়ে নির্মল শহরগুলোর মধ্যে একটা। শহর, রাজশাহী বিশ্ববিদ্যালয় আর পাশের রুয়েট এবং মেডিক্যাল হয়ে আমরা পুঠিয়া রাজবাড়ীতে চলে আসলাম। মসজিদের মাথানষ্ট সৌন্দর্যের পর এবার মন্দিরের গায়ের মাথা ঘোরানো টেরাকোটার কাজ।

IMGA0629

এই চৌচালা গোবিন্দমন্দিরের গায়ের কারুকাজ নিঃশ্বাস বন্ধ করে দেয়ার মত; যদিও রক্ষণাবেক্ষণের প্রচেষ্টা ততটা লক্ষণীয় নয়।

IMGA0630

IMGA0642

IMGA0643

IMGA0644

এরপর দিনাজপুরের কান্তজীউ মন্দিরের  আদলে তৈরি পঞ্চরত্ন গোবিন্দ মন্দি – যেটার গায়ের টেরাকোটার কারুকাজ দুর্দান্ত……

IMGA0657

এবং সাথে অতি অবশ্যই, পুঠিয়া রাজবাড়ী।

IMGA0668

IMGA0673

এই দুর্দান্ত কাঠামোটা পঞ্চরত্ন শিবমন্দির নামে খ্যাত। বাংলাদেশে বিশালাকারের সুউচ্চ ও বহু গুচ্ছচূড়া বিশিষ্ট শিবমন্দিরগুলোর মধ্যে পুঠিয়ার পঞ্চরত্ন শিবমন্দিরটি শীর্ষে আছে।

IMGA0696

বোনাস হিসেবে আরও একটা মন্দির

IMGA0672

 

সময় স্বল্পতার কারণ কলাই রুটি আর পুঠিয়া রাজবাড়ী-মন্দির দেখে এসেই এবারের মত সাঙ্গ করতে হলো রাজশাহীর পালা। পদ্মার অমোঘ নিমন্ত্রণ উপেক্ষা করা বড় কঠিন……

Advertisements

One comment

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

w

Connecting to %s