ঢাকা থেকে একদিনের জন্য পালাতে চান যারা… মীরসরাই আর সীতাকুন্ডের ঝর্ণার রাজ্য হতে পারে তার এক অদ্ভুত সমাধান।

34

মীরসরাইয়ের কমলদহ ট্রেইল – নাপিত্তাছড়া ট্রেইল মিলিয়ে পাঁচটা ঝর্ণা আর মহামায়া লেক, একদিনের ডে-ট্রিপে আমাদের তিন জনের টিমের পারহেড খরচ ছিল ১১৯০ টাকা, সকালের নাস্তা, দুপুরের খাওয়া, চা-ডাব এইসব সহ।

5

কিভাবেঃ ঢাকা থেকে বড়দারোগারহাট বাজার চট্টগ্রামের বাসে করে, ভাড়া ৪৮০/৪৩০ টাকা। বাজারের পাশেই ইটভাটার পাশের রাস্তা ঝিরিতে নেমে সোজা কমলদহ ট্রেইল, ঝর্ণাগুলো দেখে এসে বড়দারোগারহাট থেকে নয়দুয়ারী বাজার লেগুনাতে, ভাড়া ১৫ টাকা পারহেড। এইখানে রাস্তা পার হয়ে পূর্বদিকে গ্রামের পথ ধরে আবার ঝিরিতে, নাপিত্তাছড়া ট্রেইলে তিনটা ঝর্ণা দেখে আসতে ঘন্টা তিনেক লাগবে (চাইলে এলাকার ছোট ছেলেপেলেদের গাইড হিসেব নিতে পারেন)। নয়দুয়ারী বাজার থেকে আবার মহামায়া লেক লেগুনাতে ২০ টাকা। লেকে চাইলে বোটে চড়া যায় (বোট ভাড়া কিঞ্চিৎ বেশি হতে পারে) বা স্রেফ গোসল করেও চলে আসা যায়, প্রবেশ টিকেট ১০ টাকা। মহামায়া লেক থেকে ফেনী (মহীপাল) ৩০-৪০ টাকা। দুপুরের খাওয়া, এরপর মহীপাল থেকে শ্যামলী বা অন্য যে কোন ঢাকার বাস ২৭০ টাকা।

19

16

অনেকেই এই রুটে ব্যাকপ্যাকিং স্টাইলে পয়সা বাঁচানোর জন্যে চট্টগ্রাম মেইল ট্রেনের কথা বলেন, তবে আমার মনে হয়েছে বাসে সুবিধা বেশি। কারণ আমরা কমলদহ ট্রেইল শুরু করেছিলাম ভোর পৌনে ছটায়। সাত-আট ঘন্টা টানা ট্রেক করলেও বিকালের মধ্যেই আমাদের সব ঘোরাঘুরি শেষ হয়ে গিয়েছিল, এবং রাতের মাঝেই আমরা ঢাকায় ফেরত।

22

নোটঃ কমলদহ ট্রেইলের ঝর্ণায় পানি একেবারে নেই বললেই চলে, আর নাপিত্তাছড়াতে অল্প কিছুটা আছে। কেউ যদি বৃষ্টি মাথায় কিংবা জুন-জুলাইতে আসার প্ল্যান করেন তাহলে সবচেয়ে বেশি উপভোগ করতে পারবেন।

Advertisements